Business idea শিশুর ভূট্টাBusiness Idea 💡 শিশুর ভূট্টা
Business idea শিশুর ভূট্টা
Business Idea 💡 শিশুর ভূট্টা

 

Business Idea : ভারতে কৃষি খাত দ্রুত প্রসারিত হচ্ছে। আজকের অর্থনীতিতে, সবাই উপার্জনের ক্ষেত্রে এগিয়ে যাওয়ার কথা ভাবছে। আপনিও যদি কৃষিকাজ করে মোটা অঙ্কের অর্থ আয় করতে চান, তাহলে আজকে চালু করে দিন শিশুর ভূট্টা চাষ।

 

ধান এবং গমের পর ভারতে ভুট্টা সবচেয়ে বেশি চাষ করা ফসল। উত্তর ভারতের অনেক এলাকায়, কৃষকরা সফলভাবে এটি চাষ করার চেষ্টা করেছে এবং প্রতি বছর এর চাষ থেকে লাখ লাখ টাকা আয় করছেন। আসুন জানি কিভাবে চাষ করে।

 

৪৮-৫৩ দিনের মাঝে ফসল প্রস্তুত হয়।

 

শিশুর ভূট্টা সারা বছরই চাষ করা যায়। ভুট্টার অপরিণত ভুট্টাকে শিশুর ভূট্টা বলে। রেশম পর্যায়ের দৈর্ঘ্য ১ থেকে ৩ সেন্টিমিটার ও সিল্কিংয়ের ১-৩ দিনের মধ্যে প্লাক করা হয়। বছরে ৩-৪ বার চাষ করা যায়।

 

কৃষকদের বাম্পার লাভ হয়।

 

শিশুর ভূট্টা চাষে কৃষকরা বাম্পার লাভবান হন। এর ফসল কাটার পরে, অবশিষ্ট গাছপালা থেকে পশুদের জন্য খাদ্য প্রস্তুত করা যেতে পারে। কৃষকরা এটিকে সবুজ পশুখাদ্য হিসেবেও ব্যবহার করতে পারেন।

 

এক একরে  শিশুর ভূট্টা বাড়ানোর খরচ ১৫,০০০ টাকা। যেখানে আয় হয় ১ লাখ টাকা পর্যন্ত। বছরে ৪ বার ফসল নিয়ে কৃষকরা সহজেই ৪ লাখ টাকা পর্যন্ত আয় করতে পারে। তবে এটি এখনও বিক্রির জন্য নয়।

 

সাহায্য পাবেন সরকারের কাছ থেকে।

 

আপনি যদি বড় স্তরে শিশুর ভূট্টা‌ চাষ করতে চান ও টাকা কম থাকে আপনি অর্থ সমস্যার সম্মুখীন হন। এমন পরিস্থিতিতে আপনি সরকারের কাছ থেকে কৃষক ঋণ নিতে পারেন। ভারত সরকার শিশুর ভূট্টা এবং ভুট্টা চাষের জন্য কৃষকদের সাহায্য করেন। iimr.icar.gov.in এখানে গিয়ে দেখতে পারেন।

By Ajmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *