মোটা জন্য আপনার স্বাস্থ্য এবং পুষ্টি পরিস্কার রাখা খুবই গুরুত্বপূর্ণ। একটি সুস্থ ও সময়েই কাজ করা হলেই আপনি মাসিক ওজন বা উচ্চতা বাড়ানোর জন্য উপযুক্ত শরীরের গঠন করতে পারবেন। নিম্নলিখিত কিছু পরামর্শ মানে রাখলে আপনি স্বাস্থ্যকর ও স্থিতিশীল মাসিক ওজন ও উচ্চতা বাড়ানোর জন্য সঠিক দিকে এগিয়ে যেতে পারেন:

মোটা হবার 5 টি উপায়


মোটা হওয়ার জন্য নিম্নলিখিত ৫টি উপায় পরামর্শ দেয়া হয়েছেঃ

১. উপযুক্ত খাদ্য সেবন করুন: প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট, ভিটামিন, ও খনিজ ধারণ করা উচিত এবং প্রতিদিনের খাবারের সমন্বয় করা উচিত। মাংস, মাছ, ডাল, খাদ্যপদার্থ, ফল, সবুজ সবজি, গাজর, মটরশুটি, পানির প্রবাহিত খাবার সঠিক পরিমাণে গ্রাম করা উচিত।

২.সঠিক খাদ্য পরিপাটি পালন করুন: আপনার খাদ্য পরিপাটি বিশেষভাবে মাংস, মাছ, ডেয়ারি পণ্য, প্রোটিন সমৃদ্ধ আহার, অলিভ অয়েল, নাটক ও মিষ্টি খাদ্যের উপর ভিত্তি করা উচিত। এছাড়াও সবজি, ফল ও ফাইবার সমৃদ্ধ আহার নিয়ে একটি সঠিক পরিপাটি পালন করা উচিত।

৩.প্রতিদিন ব্যায়াম করুন: মোটা হওয়ার জন্য নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। আপনি ওজন সহন করতে পারেন যখন আপনি আরও খাদ্য খাচ্ছেন। ওজন উঠাতে হলে আপনাকে উচ্চ আরোহী ব্যায়ামগুলি করতে হবে, যেমন ওজন লিফটিং, ব্যাল বল এবং অন্যান্য শারীরিক চর্চা।

৪.সঠিক খাদ্য সেবন করুন: মোটা হওয়ার জন্য প্রতিদিনের খাবারে প্রোটিন, কার্বোহাইড্রেট, সবুজ শাক-সবজি, ফল এবং প্রয়োজনে স্নিগ্ধ পদার্থসহ পুরোপুরি পুষ্টিকর খাবার সেবন করুন। শক্তিশালী খাদ্য পদার্থ যেমন মাংস, মাছ, ড্রাই ফ্রুটস এবং নাটকিন যোগ করা যেতে পারে। প্রতিদিন যথাযথ পরিমাণে খাবার সেবন করুন এবং নির্ধারিত আহার সময় মেনে চলুন।

৫.সঠিক পুষ্টি: আপনার খাবারে পুষ্টিকর খাদ্য সমূহ যোগ করুন। এটি শারীরিক অবস্থাকে শক্তিশালী করে এবং ওজন বা মাংসপেশীর গড়নমান বাড়াতে সাহায্য করবে। প্রতিদিন সবরকম খাবার গ্রুপ থেকে পুষ্টিকর পদার্থ সম্পন্ন খাবার গ্রহণ করুন, যেমন- মাংস, মাছ, ডেয়রি পণ্য, ফল এবং সবুজ শাক সবজি। তবে নিশ্চিত হওয়ার জন্য বিশেষজ্ঞের সাথে পরামর্শ নিন।

By Ajmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *